Home / রেসিপি / দই বড়া তৈরির সহজ রেসিপি

দই বড়া তৈরির সহজ রেসিপি

অনেকের কাছেই মুখরোচক খাবার হিসেবে দই বড়া খুবই পছন্দের। তাই রেসিপিতে এবার থাকছে দই বড়া তৈরি করার প্রক্রিয়া। চলুন জেনে নেওয়া যাক রেসিপিটি।

উপকরণঃ

মাষকলাই ডাল–২৫০ গ্রাম, টক দই-৫০০ গ্রাম, জিরা গুঁড়া (টেলে নেওয়া)-১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া–১/২ চা চামচ, শুকনো মরিচ–৬/৭ টি
তেল-১ কাপ, পুদিনা পাতা কুচি-২ চা চামচ, তেঁতুলের ক্বাথ–১/২ কাপ, লবণ-স্বাদমতো, চিনি–স্বাদমতো, বিট লবণ–স্বাদমতো

যেভাবে বানাবেন দই বড়া

১. ডাল রাতভর ভিজিয়ে রাখুন। পরদিন ভালো করে ডালের পানি ঝরিয়ে খুব মিহি করে বেটে নিন। এক চিমটি লবণ দিয়ে বেটে রাখা ডালগুলো ভালো করে ফেটিয়ে নিন।
(একটি বাটিতে পানি নিয়ে একটুখানি ডাল পানিতে ফেলুন। পানিতে ডাল ভাসলে আর ফেটতে হবে না।)

২. এবার আপনার পছন্দের ক্যাসেরোল এ ৬ কাপ পানি নিয়ে তাতে ১ চামচ লবণ দিয়ে পানি গরম করুন। পানি ফোটাবার দরকার নেই, গরম হলেই নামিয়ে নিন।

৩. এবার আপনার প্রিয় কড়াইয়ে তেল গরম করুন। এবারে হাতে সামান্য পানি মাখিয়ে মাখা ডাল থেকে আন্দাজমতো ডাল নিয়ে চ্যাপ্টা করে গড়ে ডুবো তেলে বড়া ভেজে নিন।

৪. বড়াটির একপাশ বাদামি রং হয়ে এলে বড়াটিকে উল্টে দিয়ে অপর পাশও বাদামি করে ভাজুন।

৫. ভাজা হলে তেল থেকে তুলে বড়াটিকে ক্যাসেরোলে রাখা লবণ-পানিতে ছাড়ুন। এভাবে একে একে সব ডালের বড়া ভাজুন এবং বড়াগুলোকে ১০ মিনিট লবণ-পানিতে ভিজিয়ে রাখুন।

৬. এবার আপনার পছন্দের ফ্রাইপ্যান এ তেঁতুলের ক্বাথ, পানি, জিরা গুঁড়া, মরিচের গুঁড়া, স্বাদমতো লবণ, চিনি এবং সামান্য বিটলবণ দিয়ে জ্বাল করুন। মিশ্রণটি ঘন হয়ে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন।

৭. এবার একটি বাটিতে দই নিয়ে খুব ভালো করে ফেটুন। ঘন হলে সামান্য পানি দিয়ে ফেটুন। এবার ফেটানো দই এর ভেতর স্বাদমতো বিটলবণ, চিনি, জিরা গুঁড়া এবং মরিচের গুঁড়া মেশান।

৮. এবার বড়াগুলো ক্যাসেরোল থেকে তুলে হাতের তালুতে রেখে সামান্য চাপ দিন। দেখবেন অতিরিক্ত পানি বেরিয়ে গেছে। এভাবে সবগুলো বড়া থেকে পানি ঝরিয়ে বড়াগুলোকে প্লেটে রাখুন এবং বড়াগুলোর উপরে দই ঢেলে দিন।

তেঁতুলের চাটনি, জিরার গুঁড়া এবং পুদিনাপাতা কুচি ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন মজাদার দইবড়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *